Wednesday, August 5, 2015

ঘরে বসেই চিকিৎসা




নখে ছত্রাক
স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় নখের কোণে ফাঙ্গাস দেখা দিতে পারে। দিনে দুবার মাউথওয়াশ লাগান আক্রান্ত নখে। ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখলেই যথেষ্ট। মাউথওয়াশের অ্যান্টিসেপটিক উপাদান নখের ছত্রাক দূর করবে।

একজিমায় অলিভ অয়েল
অলিভ অয়েলে আছে ভিটামিন ই। এটি ত্বক নমনীয় করে। গোসলের পর হালকা ভেজা ত্বকে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার করুন। একজিমা চলে যাবে।

হেঁচকি রোধে চিনি
হেঁচকি থেকে রক্ষা পেতে এক চামচ চিনিই যথেষ্ট। গবেষণায় দেখা গেছে হঠাৎ জিহ্বায় মিষ্টি স্বাদ এসে পড়লে স্নায়ু শীতল হয়।

মুখের দুর্গন্ধ ও দই
দইয়ে থাকা ব্যাক্টেরিয়া মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু দূর করে। তবে দইটাকে হতে হবে চিনি ছাড়া।

অবসাদ কাটাবে দারুচিনির গাম
পেপারমিন্ট বা দারুচিনির গাম চিবানোর ফলে অবসাদ দূর করা সম্ভব। গবেষণায় দেখা গেছে, ওই ফ্লেভারযুক্ত চুইংগাম খেলে ৩০ শতাংশ সচেতনতা বাড়ে। দুশ্চিন্তা কমে ২৫ শতাংশ।

আঁচিল সারাবে ডাক্ট টেপ
ডাক্ট টেপ দিয়েই আঁচিল দূর করা সম্ভব। সফলতার হার ৮৫%। আঁচিলের উপর ডাক্ট টেপ লাগিয়ে রাখুন এক সপ্তাহ। টেপ খুলে পাথর দিয়ে ঘষে নিন। যতদিন না যায় ততদিন চালিয়ে যেতে হবে।

পেন্সিল চাবালে মাথাব্যথা যাবে
মাঝে মধ্যে চোয়ালের আড়ষ্টতার কারণে মাথাব্যথা হয়। একটি পেন্সিল কামড়ে ধরলে চোয়ালের পেশি শিথিল হয়। কিছুটা হলেও দূর হবে মাথাব্যথা।

ব্রণ সারাবে টমেটো!
টমেটো ছেঁচে রস ব্রণের উপর ছড়িয়ে রাখুন এক ঘন্টা। দিনে এক বার করে টানা এক সপ্তাহ চালান এ চিকিৎসা। টমেটোতে থাকা ভিটামিন সি, এ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যাসিডিক উপাদান ত্বক সুস্থ করে।

No comments:

Post a Comment

আখ খাবেন কেন?

এক গ্লাস আখের রস আপনাকে সুস্থ রাখতে পারে। আখে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম, ক্যা...